Skip to content

নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার নিয়ম

  • by
নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার নিয়ম (2)

নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে চাইলে আমাদের দরকার হবে জমির স্থায়ী ঠিকানা এবং জমির মালিকানা নাম, এই দুটি তথ্য দিয়ে আমরা জমির মালিকানা যাচাই করতে পারব। 

আমরা অনেকেই জমি ক্রয় করি কিন্তু মালিকানা যাচাই করতে চিয়ালে অনেক সমস্যায় পরে যাই, তবে এখন যদি আপনাদের শুধু মাত্র নাম জানা থাকে তাহলেই আপনারা মালিকানা যাচাই করতে পারবেন এর জন্য আপনাদের কারো সাহায্য নেওয়ার দরকার হবেনা। আপনি নিজেই কয়েক মিনিটের মধ্যে হাতের মোবাইল ফোনটি দিয়ে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন। 

আরও পড়ুন ই পর্চা খতিয়ান অনুসন্ধান

এই পোষ্টে আমরা জানব কিভাবে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে হয়। 

নাম দিয়ে জমির মালিকানা যাচাই 

নাম দিয়ে জমির মালিকানা যাচাই দুই ভাবে করা যায়, ভূমি অফিসের ওয়েবসাইটে এবং eKhatian মোবাইল অ্যাপ দিয়ে, ওয়েবসাইট থেকে eKhatian মোবাইল অ্যাপের মাধ্যমে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করা অনেকটাই সহজ টাই আমরা দেখব কিভাবে eKhatian মোবাইল অ্যাপ দিয়ে জমির মালিকানা যাচাই করতে হয়। 

নির্ভুল ভাবে মোবাইল অ্যাপের মাধ্যমে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার জন্য এই পোষ্ট শেষ পর্যন্ত ধাপ অনুযায়ী দেখুন। 

নাম দিয়ে জমির মালিকানা যাচাই মোবাইল অ্যাপ দিয়ে

মোবাইল অ্যাপের মাধ্যমে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার জন্য Google Play Store থেকে ডাউনলোড করুন eKhaitan মোবাইল অ্যাপ। তারপর সেটা ওপেন করুন, খতিয়ান মেনু বাছাই করুন এবং ঠিকানা, নাম দিয়ে অনুসন্ধান করুন বাটনে ক্লিক করুন, তাহলেই আপনি দেখতে পারবেন উক্ত নামে কয়টি জমি কিংবা দাগ নাম্বার রেকর্ড রয়েছে, অথাব যদি রেকর্ড না থাকে তাহলে কোন তথ্য দেখতে পারবেন না। 

তবে হ্যাঁ সঠিক ভাবে নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার জন্য অবশ্যই আপনার সঠিক নাম জানা থাকতে হবে। 

নাম দিয়ে জমির মালিকানা যাচাই সম্পর্কে বিস্তারিত

নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার নিয়ম (2)

Google Play Store থেকে eKhatian মোবাইল অ্যাপটি ডাউনলোড করুন, সেটা ওপেন করুন, প্রথমেই দেখতে পারবেন খতিয়ান নামে বড় একটি মেনু আছে সেখানে ক্লিক করে নির্বাচন করুন।

তারপর আপনার জমির ঠিকানা অর্থাৎ বিভাগ এবং জেলা নির্বাচন করুন, খতিয়ানের ধরন নির্বাচন করুন, উপজেলা এবং মৌজা নির্বাচন করুন। 

তারপর চারটি অপশন আছে, খতিয়ান নং, দাগ নং, পিতা/স্বামীর নাম, মালিকানা নাম। এই চারটির মধ্যে যেকোন একটি তথ্য দিয়ে যাচাই করতে পারবেন। আমরা যেহেতু নাম দিয়ে মালিকানা যাচাই করব তাই আমরা এখানে মালিকানা নাম অপশনটি বাছাই করব এবং ফাঁকা বক্সে মালিকানা নাম বসিয়ে, কাপছা কোড লিখে অনুসন্ধান করুন বাটনে ক্লিক করুন। 

তারপর এই নামে যত গুলো জমির রেকর্ড আছে সব দেখতে পারবেন, তবে এই নামে যদি কোন জমি রেকর্ড না থাকে তাহলে দেখতে পারবেন না। এছাড়াও যদি নাম দিতে ভুল করেন কিংবা বানান ভুল করেন তাহলেও সঠিক তথ্য দেখতে পারবেন না। 

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করব কিভাবে?

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করার জন্য একি নিয়মে অর্থাৎ Google Play Store থেকে eKhatian মোবাইল অ্যাপ ডাউনলোড করে, খতিয়ান মেনু নির্বাচন করে, ঠিকানা বাছাই করে, খতিয়ানের ধরন বাছাই করে, খতিয়ান নং, দাগ নং, পিতা/স্বামীর নাম, মালিকানা নাম এই চারটি অপশন থেকে দাগ নং অপশনটি বাছাই করুন এবং দাগ নং বসান, তাহলেই আপনি মালিকের নাম দেখতে পারবেন। 

জমির খতিয়ান ডাউনলোড করার নিয়ম

নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার নিয়ম (2)

জমির খতিয়ান ডাউনলোড করার জন্য ১০০ টাকা ফী প্রধান করতে হয়, এবং ভোটার আইডি কার্ডের সকল তথ্য প্রয়োজন হয়। একটি মোবাইল নাম্বারও দরকার হয়। আপনি যদি খতিয়ানটির অনলাইন কপি ডাউনলোড করতে চান তাহলে ১০০ টাকা ফী প্রধান করতে হবে, তবে অনলাইন কপি অধিকাংশ কাজে ব্যাবহার যোগ্যতা নয়। 

এই জন্য প্রয়োজন অরিজিনাল কপি, এখান থেকে আপনি মাত্র ১৪০ টাকা দিয়ে অরিজিনাল কপি হোম ডেলিভারি নিতে পারবেন। তবে ১০০ টাকা দিয়ে অরিজিনাল কপি নেওয়া সম্ভব যদি আপনি ভূমি অফিসের মাধ্যমে ডেলিভারি নেন। 

খতিয়ান ফীঃ

অনলাইন কপি – ১০০ টাকা।

অরিজিনাল কপি – ১০০ টাকা (ভূমি অফিস থেকে গ্রহন)

অরিজিনাল কপি – ১৪০ টাকা (হোম ডেলিভারি)

ভূমি অফিসের মাধ্যমে ১০০ টাকা দিয়ে নিতে পারলেও, অফিসে যে আপনাকে আরও ২০০-৩০০ টাকা গুস দিতে হবে এটা বাংলাদেশে এখন স্বাভাবিক হয়ে গেছে, এছাড়া সকল সরকারি অফিস মানুষকে একটু গুড়ানোর অর্থাৎ অনেক দিন দরে হাঁটানোর প্রবণতা রয়েছে, 

তাই বলব আপনি যদি অরিজিনাল কপি নিতে চান তাহলে পোষ্ট অফিসের মাধ্যমে ১৪০ টাকা দিয়ে হোম ডেলিভারি নেওয়াই সবচেয়ে ভালো।জমির খতিয়ান ডাউনলোড সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। 

উপসংহার

নাম দিয়ে জমির মালিকানা যাচাই সম্পর্কে আমরা বিস্তারিত লিখেছি, এরপরেও যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানানোর জন্য অনুরোধ করছি। 

আমাদের পোষ্ট আপনার কাজে আসলে বা উপকারে আসলে একি শেয়ার আছা করছি আপনার থেকে।