Skip to content

খতিয়ান পর্চা অনুসন্ধান করার নতুন নিয়ম ২০২৪

  • by
খতিয়ান পর্চা অনুসন্ধান

খতিয়ান পর্চা অনুসন্ধান অনলাইনে করা খুবি সহজ, আপনার মোবাইলের যেকোন একটি ব্রাউজার থেকে চলে যান ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট eporch gov bd তে সেখানে গিয়ে আপনার জমির ঠিকানা দিন এবং খতিয়ান পর্চা অনুসন্ধান করার জন্য খতিয়ান নং বসান এবং সাবমিট করুন, হয়ে গেলো আপনার খতিয়ান অনুসন্ধান, 

এছাড়া আপনি Google Play Store থেকে একটি মাত্র মোবাইল অ্যাপ ডাউনলোড করেও জমির ঠিকানা এবং খতিয়ান নং সাবমিট করে খতিয়ান পর্চা অনুসন্ধান করতে পারেন। 

আরও পড়ুন ই পর্চা খতিয়ান অনুসন্ধান

তবে আপনার কাছে যদি খতিয়ান পর্চা নং না থাকে তাহলেও আপনি শুধু মাত্র নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন। এই জন্য আপনার শুদু মাত্র জমির স্থায়ী ঠিকানা এবং জমির মালিকের নাম জানা থাকলেই হবে। 

আরও পড়ুন নাম দিয়ে জমির মালিকানা যাচাই করার নিয়ম 

খতিয়ান পর্চা অনুসন্ধান করার নিয়ম জানব এই পোষ্ট, আপনি যদি কোন জামেলা ছাড়া একটি খতিয়ান পর্চা অনুসন্ধান করতে চান এবং ডাউনলোড করতে চান তাহলে এই আর্টিকেলটি পড়ুন। 

খতিয়ান পর্চা অনুসন্ধান করার জন্য ডকুমেন্ট

খতিয়ান পর্চা অনুসন্ধান

খতিয়ান পর্চা অনুসন্ধান করার জন্য আমাদের মাত্র দুটি তথ্যের প্রয়োজন হবে, তা হলো জমির ঠিকানা এবং খতিয়ান নং, অথবা নাম-দাগ নাম্বার। 

খতিয়ান পর্চা অনুসন্ধান করার জন্য দরকারঃ 

  • বিভাগ
  • জেলা 
  • উপজেলা
  • মৌজা 
  • খতিয়ানের ধরন
  • খতিয়ান নং – মালিকানা নাম – দাগ নাম্বার

খতিয়ান পর্চা অনুসন্ধান করার নিয়ম

খতিয়ান পর্চা অনুসন্ধান অনলাইনে দুই ভাবে করা যায়, Eporcha gov bd ওয়েবসাইটে এবং eKhatian মোবাইল অ্যাপ দিয়ে, আমরা এখন দেখব কিভাবে Eporcha gov bd ওয়েবসাইটে খতিয়ান অনুসন্ধান করতে হয়। নির্ভুল ভাবে খতিয়ান অনুসন্ধান করার জন্য আমরা ধাপে ধাপে লিখতেছি, অনুগ্রহ করে আপনিও ধাপে ধাপে পড়ুন। 

ধাপ ১ – ওয়েবসাইটে প্রবেশ এবং মেনু নির্বাচন

খতিয়ান পর্চা অনুসন্ধান

ওয়েবসাইটে প্রবেশ করার জন্য এই লিংক আপনার মোবাইলের ব্রাউজারে পেস্ট করুন, লিংক – https://www.eporcha.gov.bd অথবা যেকোন ব্রাউজারে গিয়ে সার্চ করুন Eporcha Gov BD লিখে তাহলে ওয়েবসাইটটি পেয়ে যাবেন। 

ওয়েবসাইটে প্রবেশ করার পর প্রথমেই আপনাদের একটি মেনু নির্বাচন করতে হবে, আপনি যদি নামজারি খতিয়ান অনুসন্ধান করতে চান তাহলে নামজারি খতিয়ান মেনু নির্বাচন করুন, এবং আপনি যদি যেকোন ধরনের সার্ভে খতিয়ান অনুসন্ধান করতে চান তাহলে সার্ভে খতিয়ান মেনু নির্বাচন করুন। 

ধাপ ২ – ঠিকানা এবং খতিয়ানের ধরন নির্বাচন

এই ধাপে এসে আপনার জমির ঠিকানা নির্বাচন করতে হবে, প্রথমে থাকা বিভাগ অপশন থেকে আপনার জমি যেই বিভাগে আছে সেটা নির্বাচন করুন, বিভাগ নির্বাচন করার পর জেলা নির্বাচন করুন, তারপর উপজেলা নির্বাচন করুন, তারপর খতিয়ানের ধরন নির্বাচন করুন, এবং মৌজা নির্বাচন করুন। 

তবে আপনি যদি নামজারি খতিয়ান অনুসন্ধান করেন তাহলে খতিয়ানের ধরন অপশনটি পাবেন না, খতিয়ানের ধরন অপশন শুধু মাত্র সার্ভে খতিয়ানের জন্য কাজ করবে। 

সার্ভে খতিয়ানের ক্ষেত্রে এভাবে নির্বাচন করুন – বিভাগ>জেলা>উপজেলা>খতিয়ানের ধরন>মৌজা 

এবং নামজারি খতিয়ানের ক্ষেত্রে এভাবে নির্বাচন করুন – বিভাগ>জেলা>উপজেলা>মৌজা

ধাপ ৩ – খতিয়ান নং, দাগ নম্বর, মালিকানা নাম বসিয়ে খতিয়ান পর্চা অনুসন্ধান 

খতিয়ান পর্চা অনুসন্ধান

এই দাপে এসে খতিয়ানের তালিকা লিখা অপশনে খতিয়ান নং বসিয়ে খুঁজুন বাটনে ছাপ দিন, অথবা আপনার কাছে যদি খতিয়ান নং না থাকে তাহলে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করে দাগ নাম্বার অথবা মালিকানা নাম দিয়ে আবারও খুঁজুন বাটনে ছ্যাপ দিন, তাহলে দেখতে পাবেন আপনার খতিয়ানের তথ্য। 

এই ভাবে আপনারা নিজের মোবাইল দিয়ে প্রতিদিন আনলিমিটেড খতিয়ান পর্চা অনুসন্ধান করতে পারবেন। 

খতিয়ান পর্চা ডাউনলোড করার নিয়ম

জমির খতিয়ান ডাউনলোড করার জন্য ১০০ টাকা সরকার নির্দারিত ফী দিতে হবে, এবং অরিজিনাল কপি হোম ডেলিভারি নিতে চাইলে দিতে হবে ১৪০ টাকা। 

জমির খতিয়ান ডাউনলোড করার জন্য আরও কিচ্ছু তথ্য প্রয়োজন হয়, সেগুলো হলো জাতীয় পরিচয়পত্র, নাম ইংরেজিতে, ইমেইল, এবং একটি মোবাইল নাম্বার। হোম ডেলিভারি নেওয়ার জন্য পোষ্ট অফিসের ঠিকানা পোষ্ট কোড সহ। 

আরও পড়ুন জমির খতিয়ান ডাউনলোড করার নিয়ম

উপসংহার 

খতিয়ান পর্চা অনুসন্ধান সম্পর্কে আমরা বিস্তারিত লিখেছি, আপনারা এই নিয়ম ফলো করে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে খতিয়ান পর্চা অনুসন্ধান করতে পারবেন। এছাড়াও আপনি যদি মোবাইল অ্যাপ দিয়ে খতিয়ান অনুসন্ধান করতে চান তাহলে উপরে দেওয়া লিংকে ক্লিক করে মোবাইল অ্যাপ দিয়ে খতিয়ান অনুসন্ধান করার নিয়ম জানতে পারেন। 

আমাদের এই পোষ্ট যদি আপনাকে একটু হলেও সাহায্য করে থাকে তাহলে আপনার থেকে আমরা একটি শেয়ার আশা করি।